Interview with Abul Bashar MD Sharif by Future Startup

আবুল বাশার শরীফ ঢাকার একটি কোম্পানি Easytrax এর পরিচালক এবং প্রধান অপারেটিং অফিসার। Easytrax সাধারণত GPS ট্র‍্যাকিং এবং দ্রুত ব্যবস্থাপনা সংক্রান্ত সমাধান প্রদান করে থাকে। মি. শরীফ গ্রামীনফোন কোম্পানিতে চাকুরি করার পাশাপাশি তার বন্ধুর সাথে মিলে এই কোম্পানি প্রতিষ্ঠা করে। এই ব্যবসায় কিছু সময় ব্যয় করার পর তিনি তার গ্রামীণফোনের চাকুরি ছেড়ে দেন এবং উদ্যেক্তা হয়ে যান। প্রথম বছর ছিল অনেক কঠোর। উন্নতিও ছিল ধীরগতি। সীমিত সম্পদের মধ্যে অনেক কিছু করা একটি চ্যালেঞ্জ ছিল। মি. শরীফ ও তার বন্ধু হার মানে নি। ধীরে ধীরে ও অটলভাবে ব্যবসা উন্নতি করতে শুরু করে। 

বর্তমানে বাংলাদেশে GPS ট্র‍্যাকিং এবং দ্রুত ব্যবস্থাপনা সমাধানের ক্ষেত্রে  Easytrax একটি অন্যতম অগ্রগামী কোম্পানি। কোম্পানিটি একটি প্রফিটেবল সাবস্ক্রিপশন প্রতিষ্ঠা ,নতুন নতুন এলাকায় ব্যবসা সম্প্রসারিত করেছে এবং বর্তমানে নতুনভাবে উন্নতি করার সুযোগ খুজছেন। 

মি. আবুল বাশার শরীফের সাথে এই চমৎকার সাক্ষাৎকারে, তিনি তার উদ্যেক্তা হওয়ার যাত্রা সম্পর্কে,বাংলাদেশে একটি লাভজনক Bootstrapped প্রযুক্তি কোম্পানি প্রতিষ্ঠা করার উপর নিজের চিন্তাভাবনা এবং উপদেশ সম্পর্কে বলেছেন।

Future Startup : আপনি কি আমাদেরকে আপনার ব্যাকগ্রাউন্ড  এবং বর্তমানে আপনি কিসের উপর কাজ করছেন তা সম্পর্কে বলতে পারবেন? 

মি.আবুল বাশার শরীফ : আমি East West University এর Management Information System বিভাগ থেকে গ্রেজুয়েশন করেছি। যখন আমি স্টুডেন্ট ছিলাম তখন থেকেই সিটিসেল কোম্পানির একজন কল সেন্টার এজেন্ট হিসেবে কাজ করা শুরু করি। গ্রেজুয়েশনের পর আমি সব মোবাইল অপারেটর কোম্পানি গুলোতে আবেদন করা শুরু করি কেননা আমি টেলিকম শিল্প সম্পর্কে আগ্রহী ছিলাম। স্টুডেন্ট থাকাকালীন আমার একটি ইচ্ছা ছিল গ্রামীণফোনে কাজ করা। কিছু দিন পরেই আমি গ্রামীণফোনে পার্ট টাইম অবস্থায় কাজ করার সুযোগ পাই। একজন গ্রেজুয়েটের জন্য এটি লাভজনক অবস্থান ছিল না। অবস্থানটি চুক্তিভিত্তিক কাজের জন্য ছিল। যা হোক তারা আমদেরকে পার্ট টাইম চাকুরির করার জন্য একটি চিঠি দিলেন। আমার সাথে আরও অনেক স্টুডেন্ট ছিল। আমরা সকলেই এটি গ্রহণ করেছিলাম কারণ আমাদের বেশিরভাগই গ্রামীণফোনে কাজ করতে চেয়েছিলো। গ্রামীণফোনে এভাবেই আমি আমার কেরিয়ার শুরু করেছি।আমাদের কাজ ছিল সিম সাবস্ক্রিপশন ফর্মগুলি এবং নতুন কাস্টমারদের ডেটা এন্ট্রি স্ক্যান করা। কাজটি ছিল বেসিক মেনাল কাজ – কাগজপত্র স্ক্যান করা, ডেটা এন্ট্রি করা, কানেকশন চালু করতে  অফিসের পিছনে কাজ করা ইত্যাদি। আমি শ্রদ্ধার সাথে এটি গ্রহণ করি।  

আমি অবশেষে গ্রামীণফোনে ইন্টারনেট ডেভেলোপিং প্রোডাক্ট টিমে কাজ করা এবং বিভিন্ন আকর্ষণীয় টেকনোলজি এবং কমারশিয়াল সহকর্মীদের সাথে কাজ করার সুযোগ পেয়েছি।

গ্রামীণফোনে কাজ করা আমার ক্যারিয়ারের পথ পরিবর্তন করে এবং আমি আজ যা করছি তার দিকে নিয়ে যায়। আমি আমার ক্যারিয়ারের বেসিক কাজগুলি এইখান থেকেই শুরু করেছিলাম।এটি আমার জন্য একটি বিশাল শিক্ষার সুযোগ ছিল কারণ আমি এমন একটি অবস্থানে পৌছে ছিলাম যে আমি কাস্টমার সেবা,পণ্য বিকাশ থেকে শুরু করে কাস্টমারের অভিজ্ঞতা এবং ব্যবস্থাপনার সব কিছুই শিখেছি।উদ্যোক্তায় আমার যাত্রা একটি লাভজনক গল্প।আমি যখন ব্যবহৃত গাড়িটি কিনেছিলাম তখন আমি প্রথম ভিটিএস সম্পর্কে জানতে পারি।গাড়িতে ভিটিএস লাগানো ছিল। আমি এর কার্যকারিতা দেখে আগ্রহী হয়েছি এবং পণ্যটি অনুসন্ধান করতে শুরু করেছি। পণ্যটি সহজ ছিল – কিছু বেসিক বৈশিষ্ট্য সহ একটি সাধারণ অ্যাপ।আমি নিজে নিজে ভাবছিলাম যে আমি এই সাধারণ পণ্যটির জন্য টাকা দিচ্ছি, আমি আমার গাড়ি  ট্র্যাক করার জন্য আরও ভাল কিছু কি খুঁজে পেতে পারি?একটি থেকে আরেকটি. আমি জায়গাটি আরও অনুসন্ধান করতে শুরু করেছি।অনেক আগের থেকে আমি চিনে জিপিএস বানায় এমন কিছুর খোজ করেছিলাম। আমি কয়েকজনের কাছে পৌঁছেছি এবং কিছু নমুনা ডিভাইস অর্ডার করেছি। আমি এই ডিভাইসগুলি শিখতে শুরু করেছিলাম, তারপর ইনস্টল করি এবং পরীক্ষা করতে শুরু করি।

আমার এক ভালো স্কুল বন্ধু, যে সারা জীবন একজন উদ্যোক্তা ছিলেন, সবসময় তাঁর সাথে ব্যবসা শুরু করার জন্য আমাকে প্রভাবিত করার চেষ্টা করেছিল।সে টেকনোলজি সম্পর্কে আগ্রহী ছিল এবং সহযোগিতা করতে রাজি হয়েছিল। তার আগের থেকেই ২-৩টি SME ব্যবসা ছিল। আমি তাঁর সাথে এই ধারণাটি শেয়ার করি যে আমি এই ব্যবসায়ে আগ্রহী। সেও রাজি হয়ে যায়। আমরা এভাবেই শুরু করেছি।কমারশিয়াল ভাবে ব্যবসা শুরু করার আগে  আমরা আনঅফিশিয়ালি পণ্যটি বাজারে পরীক্ষা করতে বন্ধুদের এবং পরিবারের কাছে বিক্রি করতে শুরু করি।আমরা অবাক হই যে রেসপন্স ভাল ছিল। এইভাবে প্রায় তিন মাস পরীক্ষার পরে, আমরা একটি বিটিআরসি লাইসেন্স দিয়ে একটি অফিশিয়ালি জিপিএস ট্র্যাকিং ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নিয়েছিলাম।আমি তখনও গ্রামীণফোনে ফুলটাইম কাজ করে যাচ্ছিলাম আমি অফিসের পরে এবং উইকএন্ডে কাজ করতাম।আমি অফিসের পরে পরীক্ষা ও গবেষণা চালাতাম। আমি অফিসের পরে কাস্টমারদের বাড়িতে সরাসরি যানবাহন টেকনেশিয়ানদের সাথে ২০০-৩০০ ডিভাইস ইনস্টল করেছি।ট্র্যাকশন ভাল ছিল। আমি সম্ভাবনা দেখতে পাই। ব্যবসায় বাড়ার সাথে সাথে আমার আত্মবিশ্বাসও বাড়তে শুরু করল। অবশেষে যখন আমরা বিটিআরসি লাইসেন্স পেয়েছি, কিছুটা চিন্তা করার পরে অবশেষে আমি সিদ্ধান্ত নিয়েছি যে ১৩ বছর পরে কাজটি ছেড়ে দিব।সৌভাগ্যক্রমে, আমি সেই সময়ে কর্মচারীদের জন্য দেওয়া বিশেষ অবসর গ্রহণের ব্যবস্থাটি নিয়েছিলাম যা আমাকে উদ্যোক্তা হিসাবে শুরু করার জন্য বড় সিদ্ধান্ত নিতে সহায়তা করেছিল।আমার বন্ধু বিনিয়োগের সব দায়িত্ব নিয়েছিল। আমি কোম্পানি প্রতিষ্ঠার দায়িত্ব নিয়েছিলাম। বিগত বছরগুলিতে, আমরা এই শিল্পে একটি ব্র্যান্ড এবং একটি কোম্পানি  তৈরি করতে সক্ষম হয়েছি।

 

Future Startup : : Easytrax এর  বেসিক অপারেশন বিল্ডিংয়ে কি কি লাগল?আপনি কীভাবে বেসিক বিনিয়োগ এবং শুরু করার জন্য অন্যান্য জিনিস একসাথে রেখেছিলেন? আপনার যাত্রার প্রথম কয়েক মাসগুলি কেমন ছিল এবং আপনি যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছিলন তা দয়া করে আমাদের বলুন। 

মি.আবুল বাশার শরীফ : বিনিয়োগ আমাদের জন্য একটি কঠিন অংশ ছিল। আমার বন্ধু অপারেশনাল ব্যয়, ডিভাইস ইম্পোরটের জন্য ফান্ড, সরকারী লাইসেন্স ফি এবং অন্যান্য ব্যয় পরিচালনার দায়িত্ব নিয়েছিল। সে তার অন্যান্য ছোট ব্যবসা থেকে বিনিয়োগ করেছিল। এটা তাঁর পক্ষে কঠিন কাজ ছিল।আমরা ছোট থেকে শুরু করি। আমরা অল্প পরিমাণে ডিভাইস কিনেছি। ডিভাইসগুলি বিক্রি করার পরে আমাদের বিক্রেতাকে টাকা দিতাম। আমরা একটি সাবস্ক্রিপশন ব্যবসা করছি।সাবস্ক্রিপশন পরিচালনা করার জন্য আমাদের সিস্টেমের দরকার ছিল।আমরা আমাদের বিলিং, CRM এবং অ্যাকাউন্টস সফ্টওয়্যার তৈরি করতে একজন ডেভেলপার নিয়োগ করেছি।আমার আরেক বন্ধু, যে একটি সফ্টওয়্যার ফার্মের মালিক, আমাদের সহায়তা করেছে এবং এই দিনগুলিতে ডেভেলপমেন্ট ম্যানেজ করতে সহায়তা করে গিয়েছিল।আমাদের ডেভেলপারদের আমার বন্ধুর অফিসে একটি জায়গা রয়েছে এবং সেবাটি যাতে দক্ষতার সাথে পরিচালনা করতে পারি তাই আমাদের একটি সফ্টওয়্যার তৈরি করতে সাহায্য করছে।Bootstrapping একটি চ্যালেঞ্জিং কোম্পানি । আমরা মাঝে মাঝে কিভাবে বিনিয়োগ করব তা নিয়ে ভাবতাম। তবে আমার বন্ধু এবং অংশীদাররা কখনই হার মানে নি এবং সব সময় কোম্পানি গঠনে আমাদের সকল প্রয়োজনীয়তা প্রদান করেছিলেন।আমরা ব্র্যান্ডিং এবং ডিজিটাল মারকেটিং এ  বিনিয়োগ করেছি। এটি আমাদের কয়েক বছর ধরে একটি শক্তিশালী ব্র্যান্ড তৈরি করতে সাহায্য করেছে। আমি সব সময় সকল প্রচার এবং প্রচারগুলি ব্যক্তিগতভাবে অনুসরণ করি এবং আমাদের মারকেটিং এর ব্যয়ের প্রভাবগুলিকে গভীরভাবে তলিয়ে দেখতে চেষ্টা করি।  আমরা নিজেদের মধ্যে এটি নিয়ে আলোচনা না করে কোনও সিদ্ধান্তই নিই না। প্রতিটি ব্যয় অনুমোদিত এবং ব্যয়ের আগে ন্যায়সঙ্গত হওয়া দরকার। আমরা এমন একটি ব্র্যান্ড এজেন্সির সাথে কাজ করেছি যা আমাদেরকে কার‍্যকারী ব্র্যান্ডের দৃষ্টি অর্জনে সাহায্য করেছিল।আমরা এমন কিছু সেবা যেমন আফটার সেলস সেবা এবং অন্যান্য উন্নত বৈশিষ্ট্য ইত্যাদি প্রদান করি যা বাজারে দেওয়া হয় না।অতীতে আমাদের কোম্পানিতে  বাইরের বিনিয়োগকারীদের আগ্রহ ছিল কিন্তু আমরা বাইরের বিনিয়োগ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।আমরা এমন একটি কোম্পানি তৈরি করতে চেয়েছিলাম যা আমাদের ভেলুর সাথে সত্য এবং এটি আমাদের যোগ্যতার মধ্যেই করতে পারি। স্থায়িত্বের দিকে আরও মনোযোগ দেওয়ার ক্ষেত্রে এটি আমাদের ভালভাবে সেবা প্রদান করেছে।

 

Future Startup : Easytrax এ আপনি যে সেবাগুলি প্রদান করেন, আপনারা কতজন ব্যবহারকারী, আপনার ব্যবসায়ের আকার ইত্যাদি সম্পর্কে দয়া করে আমাদের একটি ওভারভিউ দিতে পারেন?

মি.আবুল বাশার শরীফ : 

 আমরা জিপিএস ট্র্যাকিং সমাধান সরবরাহ করি। আমরা কোনও ডিভাইস উত্পাদন বা একত্রিত করি না কারন আমরা মনে করি যে এমন কিছু কোম্পানি  রয়েছে যা জিপিএস ট্র্যাকিং ডিভাইস তৈরিতে দুর্দান্ত। আমাদের ডিভাইস তৈরির পিছনে সময় এবং অর্থ ব্যয় করার পরিবর্তে,যেমন কয়েকজন ঢাকায় করার চেষ্টা করছে, আমরা বিনিয়োগ করছি যাতে নতুন টেকনোলজি  এবং বৈশিষ্ট্যগুলি প্রদান করতে সক্ষম হই, যা অন্যরা প্রদান করতে সক্ষম হয় হচ্ছে না।আমরা যেকোন ধরণের যানবাহন, সম্পদ এবং ব্যক্তিগত ট্র্যাকিং সমাধানের জন্য জিপিএস ট্র্যাকিং সমাধান প্রদান করি। আমরা বড় এবং ছোট কোম্পানিগুলিতে সহজেই তাদের ব্যবস্থাপনা পরিচালনা সংক্রান্ত সমস্যা সমাধান প্রদান করে থাকি।আমরা বাচ্চাদের এবং বয়স্ক ব্যক্তিদের জন্য এবং হজের জন্য ব্যক্তিগত ট্র্যাকিং সমাধানগুলি সহ কয়েকটি প্রচারণা চেষ্টা করেছি যেখানে বাবা-মা বা অন্যরা কোথাও থেকে তাদের নিকটতমদের ট্র্যাক করতে পারে | আমরা কর্মচারী পরিচালনার সাথে সম্পর্কিত কয়েকটি সফ্টওয়্যার পণ্য তৈরি করেছি।আমরা একটি কর্মচারী ট্র্যাকিং সমাধান তৈরি করেছি যেখানে কোম্পানি গুলি সহজেই কর্মচারীদের ট্র্যাক করতে পারে, কার্যগুলি সম্পন্ন করতে পারে এবং চিত্রগুলি আপলোড করতে পারে ইত্যাদি।  আমরা এখন ২ বছর ধরে কাজ করছি। আমাদের কাছে বর্তমানে যানবাহনগুলিতে ৫০০০ টিরও বেশি প্লাস ডিভাইস ইনস্টল করা আছে এবং ৩০০০ এরও বেশি কাস্টমার  যারা আমাদের পণ্য এবং সেবা ব্যবহার করেন।আমরা বর্তমানে গাড়ির  টেকনেশিয়ান সহ ১৫ জনেরও বেশি লোকের একটি দল। নিয়োগের ক্ষেত্রে আমরা বেশিরভাগই তরুণ গ্রেজুয়েটদের নিয়োগ করি এবং তাদের শিখতে ও বাড়াতে সহায়তা করি।আমি গ্রামীনফোনে শিখি এবং উন্নতি করি।  আমরা একটি লাভজনক কোম্পানি । আমাদের মাসিক সাবস্ক্রিপশন ব্যবসা আমাদের প্রতিমাসে একটি ভালো উপার্জন করতে সাহায্য করে।

 

Future Startup : আপনার ব্যবসায়ের উদেশ্য  কি? আপনি কীভাবে আপনার লাভ বৃদ্ধি করেছেন?

মি.আবুল বাশার শরীফ :  আমাদের ব্যবসায়ের উদেশ্য  সহজ। আমাদের আয় আমাদের মাসিক সাবস্ক্রিপশন চার্জ এবং ডিভাইস বিক্রয় থেকে আসে। আমদানি  ব্যয় বেশি হওয়ায় এবং ডিভাইস আমদানি করতে প্রক্রিয়াগুলি কঠিন হওয়ায় ডিভাইস বিক্রয় থেকে টাকা আয় করা সহজ নয়।আমাদের ফোকাস সর্বদা ভালো মানের পণ্য এবং সেবাগুলির উপর থাকে। দামের প্রতিযোগিতা করার পরিবর্তে, আমরা উন্নত মানের সেবা এবং নতুন কিছু করার মধ্যে বিনিয়োগ করেছি এবং আমাদের কাস্টমারদের নতুন নতুন বৈশিষ্ট্য প্রদান করছি।আমরা প্রতি মাসে ৫০০টাকা সাবস্ক্রিপশন চার্জ করি। প্রথম দিন থেকেই এটি আমাদের সাবস্ক্রিপশন ফি ছিল। অনেক কোম্পানি নাম অর্জনের জন্য দামগুলি কমিয়ে আনার চেষ্টা করছে, আমরা মূলত এই ধরনের কাজ থেকে দূরে থাকার চেষ্টা করেছি।গত কয়েক বছর ধরে জিপিএস ট্র্যাকিং স্পেসে প্রতিযোগিতা বেড়েছে। অনেক নতুন কোম্পানি সঠিক প্রস্তুতি ছাড়াই বাজারে আসছেন যারা দামকে হ্রাস করার চেষ্টা করছেন। পাশাপাশি বড় কোম্পানিগুলো ও আছেন যারা দাম নিয়ে খেলার চেষ্টা করছেন।কিছু দিন আগে গুগল ম্যাপ তাদের ম্যাপ, রাস্তার দৃশ্য এবং জিওকোডিং সেবাগুলি ব্যবহারের জন্য তাদের দাম প্রায় ১১বার বাড়িয়েছে যা আমাদের শিল্পকে প্রভাবিত করেছে।মানুষ জানে যে গুগল ম্যাপস ফ্রি। তবে তাদের এন্টারপ্রাইজ ভারসন নয়। তারা গত দুই বছরে দাম উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে।

 

Future Startup : আপনি কি আমাদেরকে Easytrax এর কালচার  সম্পর্কে কিছু বলতে পারবেন? 

মি.আবুল বাশার শরীফ :  আমরা একটি কাস্টমার-ফার্স্ট কোম্পানি । আমরা কাস্টমার সেবা এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা খুব গুরুত্বের সাথে নিই। Easytrax এর সকল লোকদের বেসিক দিক থেকে শুরু করতে হয় যা সমর্থন কেন্দ্রিক। আমার সকল সহকর্মীরা Easytrax এর সাথে আফটার সেলস সহায়তায় তাদের ক্যারিয়ার শুরু করেছিলেন এবং পরে ধীরে ধীরে উপরে  উঠলেন।আজ, কেউ কেউ অ্যাকাউন্টস টিম, এরিয়া সেলস টিম, কর্পোরেট বিক্রয় টিম, এমনকি টেকনিক্যাল  টিমও শীর্ষস্থানীয়। কিন্তু সবাই প্রথমে কাস্টমার সমর্থন থেকেই শুরু করে।আমাদের কোম্পানি অপেন কালচারের । আমরা আমাদের কাজ এনজয় করার চেষ্টা করি এবং যা কিছু করি না কেন কাস্টমারদের সব সময় আগে রাখি। এইখানে সীমিত শ্রেণিবিন্যাস আছে। প্রত্যেকে আমার কাছে অপেনলি যে কোন সমস্যা নিয়ে আলোচনা করার জন্য আসতে পারে।এমনকি ইদানিং, আমি ও আমার টিমমেটরা কাস্টমারদের কল পেয়ে থাকি সাপোর্ট ও  পণ্য বিক্রির জন্য।

 

Future Startup : প্রত্যেক মাসে আপনি নূন্যতম কয়জন কাস্টমারকে সেবা প্রদান করে থাকেন?আপনি কিভাবে কাস্টমারদের আকর্ষণ করেছেন এবং কিভাবে Easytrax এর উন্নতি করেছেন? আপনি কি আমাদেরকে বলতে পারেন যে এই উন্নতি পাওয়ার জন্য আপনি কি কি কৌশলগুলি অবলম্বন করেছেন? 

মি.আবুল বাশার শরীফ :  আমরা প্রতি মাসে প্রায় 200-300 নতুন কাস্টমারদের সেবা দিয়ে থাকি এবং প্রায় 1000 কাস্টমার প্রতি মাসে বিভিন্ন ভাবে আমাদের বিল প্রদান করে।আমরা টিকিটিং ড্যাশবোর্ডের মাধ্যমে আমাদের আফটার সেলস সেবাটি কঠোরভাবে পরিচালনা করি।কিছু টেকনিক্যাল  অভিযোগ আছে কিনা তা আমরা সহজেই দেখতে পারতাম। আমরা 72 ঘন্টা এর মধ্যে সমস্ত টেকনিক্যাল অভিযোগগুলি সমাধান করার চেষ্টা করি।আফটার সেলস সেবার জন্য আমাদের বিভিন্ন সাপোর্ট চ্যানেল রয়েছে যা আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে মোবাইল, ইমেল, টেলিগ্রাম গ্রুপ, ভাইবার গ্রুপ, হোয়াটসঅ্যাপ এবং লাইভ চ্যাটবোট সহ চব্বিশ ঘন্টা খোলা থাকে।আমরা টেলিগ্রাম বটও চালু করেছি যা আমাদের আফটার সেলস সেবা ব্যবস্থাকে অনেক পরিবর্তন করেছে।

আমরা কোন কিছুর মধ্যে তাড়াহুড়ো করি নি এমনকি এই দিনগুলিতেও, আমাদের কৌশলগুলি সুন্দরভাবে এগিয়ে চলছে এবং আমাদের বাজেট এবং সামর্থ্যের মধ্যে সব কিছু করার চেষ্টা হচ্ছে। আমরা সর্বদা নতুন পণ্য এবং প্রচারের মাধ্যমে বাজারে প্রথম হওয়ার চেষ্টা করেছি। আমরা এখন অনলাইন পেমেন্ট অফার নিয়ে কাজ করছি যেখানে আমাদের সিস্টেমটি 100% অটোমেটেড এবং আমরা 20% অফারের জন্য বেশিরভাগ ব্যাংকের সাথে চুক্তি করেছি।আমরা আমাদের বিদ্যমান কাস্টমারদের কাছ থেকে প্রচুর রেফারেল কাস্টমার পাই যারা আমাদের সেবাতে সন্তুষ্ট। আমরা পুরানো কোম্পানির  কাছ থেকে প্রতি মাসে কাস্টমার পাই যারা এখনও আমাদের মতো বৈশিষ্ট্য এবং সেবা প্রদান করতে অক্ষম।আমরা সবসময় আমাদের প্রক্রিয়াগুলি সহজ করার দিকে মনোযোগ থাকি । আমরা আমাদের বিক্রয় প্রক্রিয়াটিকে সহজ এবং দ্রুত করে তুলেছি। আমরা আমাদের সাবস্ক্রিপশন বিক্রয় প্রক্রিয়াটিকে আরও সহজ করে তুলেছি যাতে আমাদের কাস্টমাররা  সহজেই এটি উপভোগ করতে পারে।

আমরা কখনই আমাদের কাস্টমারদের এমন কোন প্রমিস করি না যা আমরা পূরণ করতে পারি না। যেমন, আমাদের হটলাইন সেবা সকাল 9 টা থেকে 11 টা পর্যন্ত পাওয়া যায়। অনেক কোম্পানি বলে যে এটি 24 ঘন্টা চালু থাকে কিন্তু আসলে তা নয়।আমরা খোলামেলাভাবে বলতে পারি যে আমাদের হিউম্যান এজেন্ট সেবা সকাল 9 টা থেকে 11 টা পর্যন্ত এবং আমরা কাস্টমারদের সাথে এইভাবে যোগাযোগ করি। কিছু কাস্টমার 24 ঘন্টা আশা করেন ফলে আমরা কিছু ক্ষেত্রে এই কাস্টমারদের  হারাচ্ছি। তবে আমরা কোন মিথ্যা আশা দেব না। আমরা আমাদের সহকর্মীদের সত্য বলতে প্রশিক্ষণ দিয়েছি। যানবাহনগুলি আমাদের কাস্টমারদের কাছে মূল্যবান সম্পদ যা তারা অত্যন্ত মূল্যায়ন করে । যখন আমরা কোনও যানবাহনে কোনও পরিবর্তন করি,যেমন গাড়িগুলির জন্য রিমোট শাটডাউন বৈশিষ্ট্যটি চালু করতে আমাদের একটি তার কাটা দরকার, আমাদের টেকনেশিয়ান দলগুলি সর্বদা এটি করার আগে ক্লায়েন্টের সাথে কথা বলে কাজটি করে। কাস্টমারদের উন্নতি সম্পর্কে এই চরম সচেতনতা আমাদের বিগত বছরগুলিতে বৃদ্ধি করতে সহায়তা করেছে।

 

Future Startup : ব্যবসায় বাড়ানোর ক্ষেত্রে আপনি কী শিখলেন? আপনার বৃদ্ধি যাত্রা থেকে অন্যান্য উদ্যোক্তারা কী শিখতে পারে?

মি.আবুল বাশার শরীফ : ব্যবসা চালানোর ক্ষেত্রে আমি অনেক কিছু শিখছি। আমি প্রতিদিন শিখছি।  প্রতিটি ভুল করা এবং ভুল থেকে শেখা আসলেই ক্রিটিকাল। আমি আমার সহকর্মীদের ভুল করতে উত্সাহিত করি তবে দুবার একই ভুল করার সুযোগ দিই না। এটি আমার জন্যও যায়।লোকেরা ব্যবসা শুরু করার আগে দুবার চিন্তা করা উচিত। একবার আপনি উদ্যোক্তা হওয়ার পথটি নিলে আপনার কাজে অটল থাকা উচিত।ধারণার জন্য ওপেন হন। অন্যের কাছ থেকে সাহায্য এবং জ্ঞানের জন্য জিজ্ঞাসা করুন।উদ্যোক্তা কঠিন এবং আপনি একটি সফল কোম্পানি  গঠনের লড়াইয়ে সম্ভবত ছোট হয়ে পড়বেন। সাহায্যে নিন। আমি আমার সমস্যাগুলি আমার বন্ধু এবং অংশীদারদের সাথে ভাগ করি। আমি এডভাইস চাই। এটি সর্বদা সাহায্য করে।

 

Future Startup : আপনার ফ্রস করা সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলি কী কী? এখন চ্যালেঞ্জ কি?

মি.আবুল বাশার শরীফ :  এই শিল্পের জন্য একটি কালো-ধূসর বাজার রয়েছে। এটি অন্যতম চ্যালেঞ্জ।আমার একটি লক্ষ্য  ছিল এই শিল্পের জন্য একটি সমিতি গঠন করা যেখানে আমরা খাতটির উন্নতির পাশাপাশি সরকারের সাথে কাজ করব। আমি একটি উদ্যোগ নিয়েছি এবং সমস্ত মালিকদের একটি সভার জন্য ইনভাইট করেছি। আমরা সমিতি প্রতিষ্ঠার করার জন্য আইনগত প্রসেসিং এ আছি। VTSPAB নামকরণ করা আমাদের সমিতিটি নিবন্ধ করার জন্য আমরা কঠোর পরিশ্রম করছি।আর একটি বড় চ্যালেঞ্জ বাংলাদেশের লেনদি বিলিং চক্র। কর্পোরেশন এবং বড় কোম্পানি গুলি প্রায়ই বিল সাফ করতে অনেক সময় নেয়; এটি প্রায়ই ২-৩ মাসের মত হয় যা SEMs এর পক্ষে কঠিন।ক্রেডিট কালচার এবং লেনদি পেমেন্ট কালচার বাংলাদেশের ছোট কোম্পানি গুলির জন্য একটি আসল চ্যালেঞ্জ।

 

Future Startup : আপনার বিক্রয় এবং মারকেটিং  কীভাবে কাজ করে?

মি.আবুল বাশার শরীফ :  আমার নিজের ব্যবসা শুরু করার আগে আমি কেরিয়ারে কখনও বিক্রয়কর্মী ছিলাম না। আমি সর্বদা ব্যাকএন্ডে কাজ করি। Easytrax শুরু করার পরে, আমি এখন পুরো সময়ের বিক্রয়কর্মী। আমাদের কাছে এখন 4 জনের একটি ছোট সেলস টিম রয়েছে যারা ক্লায়েন্টের কাছে যান এবং বিক্রয় করেন। আমরা দেশব্যাপী ডিলারশিপ প্রতিষ্ঠার চেষ্টা করছি। আমরা ইতিমধ্যে GPCF মডেলগুলির মতো ময়মনসিংহে একটি ফ্রেঞ্চাইস স্থাপন করেছি এবং ভাল ফলাফল পাচ্ছি।আমরা ডিজিটাল মারকেটিং করি। আমরা আমাদের বিক্রয় টিমের মাধ্যমে BTL কার্যক্রম পরিচালনা করি। আমরা আরও নতুন কাস্টমার  পেতে আমাদের বিদ্যমান কাস্টমার বেসকে প্রভাবিত করার চেষ্টা করি। আমি এখনও বিক্রয় বিভাগ থেকে কল পেয়ে থাকি এবং তারপরে লিড সম্পূর্ণ করতে আমার সেলস টিমের কাছে লিডগুলি পাস করি।

 

Future Startup : ভবিষ্যতের লক্ষ্যগুলি কি কি? 

মি.আবুল বাশার শরীফ : আমার লক্ষ্য পরিষ্কার। টেকনোলজি ট্রেন্ড বিবেচনা করে নতুন পণ্য চালু করা। প্রতি মাসে একটি ভাল আয়  নিশ্চিত করা। সেরা আফটার সেলস সেবাটি নিশ্চিত করা যাতে কাস্টমাররা দীর্ঘকাল আমাদের সাথে থাকে এবং স্থির সাবস্ক্রিপশন উপার্জন নিশ্চিত করা।তাছাড়া  আমরা একটি গাড়ির এড ধারণাটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করছি যা আমাদের সেবার সাথে বান্ডিল হতে পারে। আমরা এমন সম্ভাব্য কোম্পানি গুলির সন্ধান করছি যা যানবাহনের এডে আগ্রহী। আমাদের কাছে ইতিমধ্যে 200 প্লাস রেজিস্টার  যানবাহন মালিক রয়েছে যারা তাদের গাড়িতে এড দিতে চান। এটি এমন একটি বিষয় যা আমি আগামী দিনে একটি বিশাল সম্ভাবনা দেখতে পাচ্ছি। আপনি এটি সম্পর্কে এখানে জানতে পারেন:https://www.easytrax.com.bd/car-advertising/

 

Future Startup : আপনি কি কিছু শিক্ষা পেয়েছেন এর থেকে? Easytrax নির্মাণের প্রক্রিয়ায় আপনি কি বিশেষভাবে কোন সাহায্য বা সুবিধাজনক কিছু পেয়েছেন?

মি.আবুল বাশার শরীফ : প্রতিদিন একটি চ্যালেঞ্জ। নতুন লোকের সাথে দেখা এবং একটি পণ্য বিক্রি করার চেষ্টা করা সহজ কাজ নয়। আমি ব্যবহারকারী এবং তাদের প্রত্যাশা এবং আশা বোঝার জন্য সরাসরি লোক এবং কাস্টমারদের  সাথে দেখা করার চেষ্টা করি।এমনকি আমরা যখন আমার নতুন পণ্য চালু করি তখন টিমের সাথে গবেষণা ও উন্নয়ন করার চেষ্টা করি এবং তারপরে সম্পূর্ণ পণ্যটি সকলের কাছে বিলি করার জন্য আমি আমার টেকনেশিয়ান টিমের সাথে ইনস্টলেশনগুলির জন্য যাই। এছাড়া কোন বিকল্পও নেই।একজন প্রতিষ্ঠাতা হিসাবে আপনি যা-ই করুন না কেন উন্নত প্রসেসগুলি  সহজ করার জন্য সমস্ত প্রক্রিয়াগুলি জানতে হবেএবং প্রক্রিয়াগুলির নতুন নতুন ব্যবহার  সন্ধান করতে হবে।

 

Future Startup : নতুন ফাউন্ডারদের জন্য আপনার উপদেশ কি? 

মি.আবুল বাশার শরীফ:  ব্যবসা শুরুর আগে সবসময় দু’বার ভাবেন।

 

English Version Link: https://futurestartup.com/2019/10/20/an-interview-with-abul-bashar-md-sharif-coo-easytrax/

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Menu
0
Would love your thoughts, please comment.x
()
x